Sunday, June 25, 2023

তরমস

বাঙালির কাছে উৎসব মানেই খাবারের স্বাদে ভিন্নতা আনার চেষ্টা করা। তাই তো আমরা ঘরে-বাইরে সব সময় নতুন নতুন খাবারের স্বাদ পেতে চাই। বিশেষ করে মিষ্টি খাবারের প্রতি আমাদের সবারই আলাদা আগ্রহ থাকে। আজ আপনাদের জানাবো একদম ভিন্ন স্বাদের একটি ডেজার্ট তিরামিসু সম্পর্কে। বাড়ির ছোট বড় সকলেরই ডেজার্টটি ভালো লাগবে। ইতালিয়ান এই ডেজার্টটি কীভাবে ঘরেই বানিয়ে ফেলতে পারবেন সেটাই জানাবো আজ।

তিরামিসু বানাতে যা যা লাগবে

  • ডিম ৪টি
  • চিনি ১ কাপ
  • লিকুইড দুধ ১/২ কাপ
  • হুইপিং ক্রিম ১ কাপ
  • ভ্যানিলা এসেন্স
  • মাস্কারপনি চীজ বা ক্রিম চীজ ১ প্যাকেট
  • কফি ১/২ চা চামচ
  • লেডি ফিঙ্গার বিস্কুট ৮/১০ টি (বাটির সাইজ অনুযায়ী)
  • কোকো পাউডার স্বাদমতো

যেভাবে বানাবেন

১) ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে দুই বাটিতে রাখুন।

২) একটি পাত্রে পানি গরম করে তার মধ্যে কুসুমের বাটিটি বসিয়ে দিন। এমন বাটি নিতে হবে যেটি তাপে ফেটে যাবে না।

৩) এবার এই কুসুমের মধ্যে চিনি ও লিকুইড দুধ দিয়ে দিন। যতক্ষণ ভালোভাবে উপাদানগুলো মিশে না যায়, ততক্ষণ নাড়তে থাকুন। না নাড়লে কুসুম জমে যাবে। চুলা থেকে নামানোর পরও ৩/৪ মিনিট কুসুমটুকু নেড়ে যেতে হবে। নইলে বাটি গরম থাকার কারণে জমে যাবে। তখন তিরামিসু বানানো ভালো হবে না। এবার বাটিটিকে ঢাকনা বা প্লাস্টিকের র‍্যাপ দিয়ে ঢেকে রাখতে হবে।

৪) এবার হুইপিং ক্রিম বানানোর পালা। যে বাটিতে ক্রিম তৈরি করবেন সেটি ৩০ মিনিট ফ্রিজে রেখে দিবেন। এতে ক্রিম বেশ ভালোভাবে জমে। এবার ক্রিমটুকু বিট করে নিন।

৫) কুসুমের বাটিতে এবার কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিন। সাথে মিক্স করে নিন মাস্কারপনি চীজ বা ক্রিম চীজ। সময় নিয়ে সবগুলো উপাদান ভালোভাবে মিক্স করতে থাকুন। শেষ এক মিনিট বিটার দিয়ে হালকা বিট করে নিতে পারেন।

৬) এবার হুইপিং ক্রিম অল্প অল্প করে এই মিশ্রণে মিশিয়ে নিতে হবে। এই কাজটি করতে হবে ধীরে ধীরে। এটা মেশানোর জন্য কোনো বিটার বা হ্যান্ড হুইস্ক ইউজ করা যাবে না। এতে হুইপিং ক্রিমের ফোমি ভাব নষ্ট হয়ে যাবে এবং তিরামিসু সেট হবে না। মেশানো হয়ে গেলে মিশ্রণটি বেশ স্মুথ হবে।

৭) একটি বাটিতে দুই কাপ গরম পানি নিয়ে তাতে কফি মিশিয়ে নিন। এই মিশ্রণটি কিছুক্ষণের জন্য ঠান্ডা হতে দিন।

৮) যে পাত্রে তিরামিসু বানাবেন সেটিতে লেডি ফিঙ্গারগুলো কফির পানিতে একটি একটি করে ভিজিয়ে রেখে দিন। বিস্কুট কিন্তু ২/৩ সেকেন্ডের বেশি ভিজিয়ে রাখা যাবে না।

৯) এবার এই বিস্কুটের উপর দিয়ে দিন রেডি করে রাখা মিশ্রণটুকু। এবার আরও একটি বিস্কুটের লেয়ার দিন। আবারও মিশ্রণটুকু চারপাশে ভালোভাবে ঢেলে দিন।

পরিবেশন 

তিরামিসু কিন্তু অলমোস্ট রেডি। তবে হ্যাঁ, পরিবেশন এখনই করা যাবে না। এজন্য একে এখন আট ঘন্টার মতো ফ্রিজে রেখে দিতে হবে ভালোভাবে সেট হওয়ার জন্য। আট ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে নিন। এর উপর ছিটিয়ে দিন কোকো পাউডার। এবার পছন্দসই সাইজে কেটে নিয়ে পরিবেশন করুন।

ব্যস! তৈরি হয়ে গেলো মজাদার ইতালিয়ান ডেজার্ট তিরামিসু। ঘরোয়া যে কোনো আয়োজনে, মেহমানদারীতে এখন পরিবেশন করতে পারেন এই ডেজার্টটি।

ছবিঃ সাটারস্টক

The post তিরামিসু appeared first on Shajgoj.



from Shajgoj https://ift.tt/PQMsEm1
Previous Post
Next Post

0 comments: